'খিলাফত' অর্থ কী? (অনার্স পরিক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়-২০১৯)

What is the meaning of ‘Khilafat’?
উত্তরঃ খিলাফতআরবী শব্দ এর অর্থ প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান অর্থাৎ  যাঁরা কারও  প্রতিনিধিত্ব করেন তাদের খলীফা বলা হয় 
খিলাফত খুলুফুন শব্দ হতে এসেছে। যার অর্থ হল প্রতিনিধিত্ব করা,অনুসরকারী, অনুসরনীয় ব্যক্তি,স্থলাভিষিক্ত হওয়া, পশ্চাদানগামী,কারও মৃত্যুর পর তার স্থানে উপবেশন ইত্যাদি। তবে খলিফার পরে এর সাথে আরও কিছু শব্দ চলে আসে যেমন   খলীফার পাশাপাশি যে সকল কথা আসবে তা হল সুলতান,আমীর এবং ইমাম। তবে  এখানে নেতা হিসবে কেউ কেউ ইমামত, আমীরত এবং সালতানাত হিসেবে এই শব্দগুলোর ভিতর পার্থক্য করেছেন কেউ কেউ বলেছেন যে, মুহাম্মদ(সাঃ) এরপর যারা প্রথম ত্রিশ বছর নেতৃত্ব দিয়েছেন তারা খলীফা।বাকি সকলে সুলতান কিংবা আমীর।আবার কেউ কেউ বলেছেন এমন কথা যে যিনি যারা কুরআন-সুন্নাহের আলোকে রাষ্ট্র পরিচালনা করেছেন তারাই হল খলীফা আর যারা তা করে নাই তারা সুলতান বা আমীর।আবার কেউ কেউ খলীফাকে রাষ্ট্রনায়ক বলে মনে করে আর ইমামকে ধর্মীয় নেতৃত্বদানকারী ব্যাক্তি হিসেবে অবহিত করেছেন। আবার কেউ কেউ সর্বযুগের মুসলিম শাসকদের খলীফা হিসেবে আখ্যায়িত করেছে। যেমনঃ উমাইয়্যা খিলাফত,আব্বাসীয় খিলাফত,উসমানীয় খিলাফত।আবার কেউ কেউ আমীর হিসেবে পরিচিতি লাভ করেছেন যেমন আমীরে মুয়াবিয়া(রাঃ)।কেউ কেউ আমীরুল মুমিনীন বলতেন। আবার কেউ কেউ সুলতান বলেছেন।যেমন সুলতান সালাউদ্দিন আয়ুবী।আবার কেউ কেউ বলেছেন যে, একজন খলীফার অধীনে যারা থাকবেন তারা হলেন সুলতান বা আমীর।আবার কেউ বলেছেন যেপ্রাদেশিক শাসন কর্তা হলেন ওয়ালী,তাদেরকে সুলতান বা আমীর বলা যাবে না। “A Modern Arabic Dictionary”  খিলাফতের অর্থ হিসেবে বলা হয়েছে, vicarship, deputiship, successionship, etc. যার উপর এই মহান দায়িত্ব অর্পিত হবে তিনি হলেন খলীফা
পারিভাষিক  ভাবে বলতে গেলে ==

খিলাফত হল একটি ধর্মীয়,সামাজিক রাজনৈতিক প্রতিষ্ঠান।ইসলামী সরকার পদ্বতির নাম হল খিলাফত
খিলাফতের সংজ্ঞা দিতে গিয়ে
☞☞ ইবন খালদুন বলেছেন, “আল্লাহর মনোনীত দ্বীন ইসলাম সংরক্ষণ,তা অনুযায়ী সমাজ রাষ্ট্র গঠন এবং সে অনুযায়ী রাষ্ট্র পরিচালনার নাম হল খিলাফত।

☞☞ইমাম গাযযালী বলেন, “খিলাফত এমন একটি ধর্মীয় প্রতিষ্ঠান যা যুক্তিতর্কের মাধ্যমে নয় বরং আল্লাহ প্রদত্ত বিধান রাসূল(সাঃ) এর প্রদর্শিত পথে পরিচালিত হয়।

রশীদ রিদ্দা বলেন, “ইসলামী সরকার রাষ্ট্র এমন এক ধর্মতন্ত্র যা ধর্মীয় পার্থিব বিষয়াবলী রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা করে।

মাজিদ খাদ্দুরী বলেন, “The khilafot means temporal leadership based on religion.”

আমরা সার্বিকভাবে বলতে পারি যে, কুরআন-সুন্নাহের আলোকে যে রাষ্ট্র পরিচালিত হয় তাকেই খিলাফত বলা হয়

No comments

Powered by Blogger.