যাকাত ব্যয়ের খাত কয়টি?

যাকাত ব্যয়ের খাত কয়টি(অনার্স পরিক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়-২০১৯)
How many sectors are there in distribution of Zakat?
যাকাত ব্যয়ের ৮টি প্রধান খাত।
সূরা তওবার মধ্যে স্বয়ং আল্লাহ পাক রব্বুল আলামীন যাকাতের খাতসমূহ উল্লেখ করেছেন।
আল্লাহ পাক বলেন, যাকাত ফকির, মিসকিন ও যাকাত আদায়কারী কর্মচারীদের জন্য, যাদের চিত্ত আকর্ষণ করা প্রয়োজন তাদের জন্য অর্থাৎ নও মুসলিম, দাস মুক্তির জন্য, ঋণে জর্জরিত ব্যক্তিদের ঋণমুক্তির জন্য, আল্লাহ পাক-এর রাস্তায় জিহাদকারী এবং মুসাফিরদের জন্য। এটা আল্লাহ পাক-এর নির্ধারিত বিধান এবং আল্লাহ পাক সর্বজ্ঞ প্রজ্ঞাময়। (সূরা তওবা-৬০)

১। ফকির: ফকির ঐ ব্যক্তি যার নিকট খুবই সামান্য সহায় সম্বল আছে।
২। মিসকীন: মিসকীন ঐ ব্যক্তি যার আয়ের চেয়ে ব্যয় বেশি এবং আত্মসম্মানের খাতিরে কারও কাছে হাত পাততে পারে না।
৩। আমিল বা যাকাত আদায় ও বিতরণের কর্মচারী।
৪। মন জয় করার জন্য: নওমুসলিম অর্থাৎ যারা অন্য ধর্ম ছাড়ার কারণে পারিবারিক, সামাজিক ও আর্থিকভাবে বঞ্চিত হয়েছে। অভাবে তাদেরকে সাহায্য করে ইসলামে সুদৃঢ় করা।
৫। ঋণমুক্তির জন্য: জীবনের মৌলিক বা প্রয়োজনীয় চাহিদা পূরণের জন্য সংগত কারণে ঋণগ্রস্ত ব্যক্তিদের ঋণমুক্তির জন্য যাকাত প্রদান করা যাবে।
৬। দাসমুক্তি: কৃতদাসের মুক্তির জন্য।
৭। ফী সাবিলিল্লাহ বা জিহাদ: অর্থাৎ ইসলামকে বোল-বালা বা বিজয়ী করার লক্ষ্যে যারা কাফির বা বিধর্মীদের সাথে জিহাদে রত সে সকল মুজাহিদদের প্রয়োজনে যাকাত দেয়া যাবে।
৮। মুসাফির: মুসাফির অবস্থায় কোন ব্যক্তি বিশেষ কারণে অভাবগ্রস্ত হলে ঐ ব্যক্তির বাড়িতে যতই ধন-সম্পদ থাকুক না কেন তাকে যাকাত প্রদান করা যাবে।
আমাদের হানাফী মাযহাবের ইমাম, ইমামে আযম হযরত আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি বলেছেন, কালামুল্লাহ শরীফ-এ ইরশাদকৃত ৮টি খাত বা শ্রেণীর যে কোন এক শ্রেণীর লোককে যাকাত দিলেই যাকাত আদায় হয়ে যাবে।

No comments

Powered by Blogger.