ঈমান ও ইসলামের মধ্যে পার্থক্য কী? (অনার্স পরিক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়-২০১৯)
ঈমান ও ইসলামের মধ্যে পার্থক্য কী?
What is the difference between Iman and Islam?
উত্তরঃ
ঈমান: ঈমান শব্দের আভিধানিক অর্থ দৃঢ় বিশ্বাস। ইসলাম ধর্মে ঈমানের অর্থ অত্যন্ত ব্যাপক । ঈমানের ছয়টি স্তম্ভ হচ্ছেঃ
ঈমান: ঈমান শব্দের আভিধানিক অর্থ দৃঢ় বিশ্বাস। ইসলাম ধর্মে ঈমানের অর্থ অত্যন্ত ব্যাপক । ঈমানের ছয়টি স্তম্ভ হচ্ছেঃ
• এক. একক ইলাহ হিসেবে আল্লাহকে বিশ্বাস করা।
• দুই. আল্লাহর ফেরেশতাদের প্রতি বিশ্বাস করা।
• তিন. সমস্ত আসমানী কিতাব সমূহতে বিশ্বাস।
• চার. সকল নবী ও রাসূলগণের প্রতি বিশ্বাস।
• পাঁচ.তাক্বদীর বা ভাগ্যের ভালো মন্দের প্রতি বিশ্বাস।
• ছয়. আখিরাত বা পরকালের প্রতি বিশ্বাস।
• আল-কোরআনের সূরা-বাকারা এর দুই হতে চার আয়াতে ঈমান সম্পর্কে এই বিষয় গুলি উল্লেখ করা হয়েছে।
ইসলাম
• (إسلام)
ইসলাম শব্দটি (س-ل-م)
সিল্.ম (সি-ল্-ম) শব্দমূল হতে গঠিত, (
)এর মাস্.দার (ক্রিয়ামূল)। বুৎপত্তিগতভাবে সাল্.ম (س-ل-م)এর কয়েকটি অর্থ হল,(১) বাহ্য ও অভ্যন্তরীণ উভয়বিধ অপবিত্রতা (বিপদ-আপদ) ও দোষ-ত্রুটি হইতে মুক্ত (পবিত্র) থাকা; (২) সন্ধি ও নিরাপত্তা ; (৩) শান্তি ও (৪) আনুগত্য ও হুকুম পালন।[৩৬]
• সালাম ও সাল্.ম উভয় শব্দেরই অর্থ হল আনুগত্য, আত্নসমর্পন ও হুকুম পালন। অর্থগুলোর মধ্যে 'পবিত্র ও দোষ- ত্রুটিমুক্ত হওয়া' বিশেষভাবে উল্লেখযোগ্য। এই শব্দমূল হতে (ক্রিয়াপদে/ফে'ল) (أَسْلَمَ)
আসলামা, ইসলাম গ্রহণ করল ও ক্রিয়াবিশেষ্য (إِسْلَام)
ইসলাম, আত্নসমর্পন এবং কতৃকারকে (يُسْلِمُ৷) য়ুস্.লিমু, ইসলাম গ্রহনকারী শব্দতিনটির উৎপত্তি হয়েছে।[৩৭] [টীকা ২]
• অর্থ[সম্পাদনা]
• প্রধানত দুইটি অর্থ পাওয়া যায়, (১) এক অদ্বিতীয় আল্লাহর কাছে আত্নসমর্পণ করা (২:১১২) ;
(২) শান্তি স্থাপন তথা বিরোধ পরিহার করা । ২য় অর্থটির ব্যাক্ষা হল (ক) আত্নসমর্পনে আল্লাহর সহিত শান্তি স্থাপিত হয় এবং তাঁর বিরুদ্ধতা পরিত্যক্ত হয় । এবং (খ) আল্লাহর সৃষ্ট মানুষের সহিত একাত্বতার অনুভুভূতিতে, সাম্য - নীতির স্বীকৃতিতে সমাজে শান্তি - নিরাপত্তার অনুকূল অবস্থার সৃষ্টি হয়। ইসলাম একটি দ্বীন (৩:১৮), পারস্পরিক ব্যবহার, লেন-দেন সবই এর অন্তর্ভুক্ত। দ্বীনের উৎস কুরআন। এটি একটি পরিপূর্ন জীবন ব্যবস্থা। সেকারনে ইবাদত ও দার্শনিক বিষয়াবলির পাশাপাশি এটি মানবজীবনের সর্বক্ষেত্রে, সর্ববিষয়ে নিয়ন্ত্রন ও নিয়মাবলির প্রতিও গুরুত্ব দেয়। "রিলিজিয়ন"
বা "ধর্ম"
বলতে যে আধ্যাতিক ও পারত্রিক জীবন-দর্শন ও ক্রিয়াকর্ম বুঝায় সেই অর্থে একে
"ধর্ম" বললে কোনভাবেই এর পুরো অর্থ প্রকাশ পায়না।
ঈমান ও ইসলামের ক্ষেত্র এক, কিন্তু আরম্ভ ও শেষের মধ্যে কিছুটা পার্থক্য বিদ্যমান। অর্থাৎ ঈমান যেমন অন্তর থেকে আরম্ভ হয় এবং প্রকাশ্য আমলে পৌঁছে পূর্ণতা লাভ কওে, তদ্রƒপ ইসলামও প্রকাশ্য আমল থেকে আরম্ভ হয় এবং অন্তরে পৌঁছে পূর্ণতা লাভ করে। অন্তরের বিশ্বাস প্রকাশ্য আমল পর্যন্ত না পৌঁছালে তা গ্রহণযোগ্য হয় না। অনুরূপভাবে প্রকাশ্য আনুগত্য ও তাঁবেদারি আন্তরিক বিশ্বাসে না পৌঁছালে গ্রহণযোগ্য হয় না। ইমাম গাজালি ও ইমাম সুবকিও এ মত পোষণ করেছেন।
No comments